June 19, 2021, 6:11 am

বিজ্ঞপ্তি:
সর্বশেষ আপডেট জানতে চোখ রাখুন (www.bdvoice.news) বিডি ভয়েসে। যেকোনো প্রয়োজনে যোগাযোগ  করুন-01715653114 "ধন্যবাদ"

banner728x90

দৈনিক সকালবেলার সম্পাদক ও প্রকাশক সৈয়দ এনামুল হক না ফেরার দেশে

দৈনিক সকালবেলার সম্পাদক ও প্রকাশক সৈয়দ এনামুল হক না ফেরার দেশে

বাংলাদেশ সংবাদপত্র পরিষদের মহাসচিব, বাংলাদেশ বেতারের ইংরেজি সংবাদ পাঠক ও  দৈনিক সকালবেলা’র সম্পাদক ও প্রকাশক সৈয়দ এনামুল হক আর আমাদের মাঝে নেই।

 

নীলরতন কুন্ডু নিলয়, বিশেষ প্রতিনিধি  :

বাংলাদেশ সংবাদপত্র পরিষদের মহাসচিব, বাংলাদেশ বেতারের ইংরেজি সংবাদ পাঠক ও  দৈনিক সকালবেলা’র সম্পাদক ও প্রকাশক সৈয়দ এনামুল হক আর আমাদের মাঝে নেই। মঙ্গলবার আনুমানিক বিকাল ৪টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেছেন – (ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাহি রাজেউন)। তিনি দীর্ঘদিন যাবত কিডনি এবং ডায়াবেটিসসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর, তিনি স্ত্রী ও দুই মেয়েসহ অসংখ্য আত্নীয়স্বজন রেখে গেছেন।
সম্পাদকের সৈয়দ এনামুল হকের সংক্ষিপ্ত জীবন কথাঃ জাতীয় দৈনিক সকালবেলা’র সম্পাদক সৈয়দ এনামুল হকের জন্ম ১৬ই এপ্রিল ১৯৫৬ সালে মাদারীপুর জেলার শিবচর উপজেলার উমেদপুর গ্রামে। বাবা মরহুম ডাঃ সৈয়দ আবদুল মজিদ। তিনি বাংলাদেশ বেতার ঢাকার একজন ইংরেজী সংবাদ পাঠক। শুরু করেছিলেন ১৯৭৯ সালে খুলনা বেতারে বাংলা সংবাদ পাঠ দিয়ে। একরকম কর্তৃপক্ষের ইচ্ছায়ই ২০০২ সালে বাংলা সংবাদ থেকে ইংরেজী সংবাদ পাঠ শুরু করেন।ইংরেজীতে সুইচ ওভার করেন।
শিক্ষাগত যোগ্যতা বি. এ (অনার্স) এম. এ (রাষ্ট্রবিজ্ঞান), এল. এল. বি। অত্যন্ত সদালাপী ও মিষ্টভাষী জনাব হক সকলের কাছেই প্রিয় একজন মানুষ। প্রেস ও ইলেকক্ট্রনিকস মিডিয়া দু’জায়গায়ই জনাব এনামুল হকের রয়েছে সমান পদচারনা। সাংবাদিকতা ও বেতার সংবাদ পাঠ শুরু থেকেই করে আসছেন পাশপাশি। স্ব স্ব ক্ষেত্রে সাফল্যও বলতে গেলে আকাশছোঁয়া। বর্তমানে বাংলাদেশ সংবাদপত্র মালিকদের সংগঠন, বাংলাদেশ সংবাদপত্র পরিষদের মহাসচিব। সংবাদপত্রে ৯০ ‘এর দশকের গোড়ার দিকে লন্ডনে থাকাকালীন সময় তিনি বি বি সি বাংলা বিভাগে contributing broadcaster হিসেবে কিছুদিন কাজ করেন। সে সময় ফারাক্কা বাঁধের উপর তথ্য ও উপাত্ত সমৃদ্ধ তার একটি প্রতিবেদন শ্রোতা নন্দিত হয়েছিল।
এর আগে ৮০ ‘এর দশকের মাঝামাঝি বেতার সংবাদ পাঠকদের নিয়ে খুলনায় সংবাদ পাঠক সমিতি গঠন করেন এবং এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ৮০ এর দশকে দু’টি জাতীয় দৈনিকের খুলনা ব্যুরো প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। দু দু’বার করে খুলনা সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক ও সভাপতি নির্বাচিত হয়ে পেশাগত মান উন্নয়নে সাংবাদিক সমাজকে সঠিক নেতৃত্ব দিয়ে উজ্জীবিত করেন। সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য বিভিন্ন সংগঠন তাঁকে স্বর্ণ্পদক ক্রেস্ট ও সম্মাননা প্রদান করে। লাভ করেন বাংলাদেশ ফেডারেল সাংস্কৃতিক পরিষদ পদক, বাংলাদেশ ইয়ুথ বিজনেস ফোরাম স্বর্ণ্পদক ও ফেডারেশন অব বেসরকারী সংগঠন পদক প্রভৃতি।
জনাব এনামুল হক ১৯৯৭ সালে প্রকাশ করেন সাপ্তাহিক সকালবেলা যা ২০০১ সালে একটি জাতীয় দৈনিক হিসেবে আত্মপ্রকাশ করে।
পত্রিকাটি ২০১৭ সালে ৮ম ওয়েজবোর্ড বাস্তবায়ন করেছে। বর্তমানে জাতীয় দৈনিক সকালবেলা ও The Daily Morning Times- এর সম্পাদক। এছাড়াও দেশ ও আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের গুরুত্বপূর্ন পদে থেকে নেতৃত্ব দিয়েছেন। সর্বোপরি Lions Club International এর একজন সক্রিয় সদস্য। Lions Club of Dhaka Mirpur City’র সম্পাদক ও সভাপতি নির্বাচিত হন কয়েকবার। দু’বার তিনি খরড় Lions Club International District 315 B1 ৩১৫ ই১ এর Zone Chairman হিসেবে দায়িত্ব পালন করেন। Lions Club International এর সাউথ আফ্রিকা ও ইস্ট এশিয়া ফোরামের কোলকাতা সম্মেলনে অংশগ্রহণ করেন। যুক্তরাজ্য,রাশিয়া শ্রীলংকা দুবাইসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশ সফর করেন। সাংবাদিক হিসেবে লন্ডনে House of Commons এর গুরুত্বপূর্ণ Debate প্রত্যক্ষ করার সুযোগ পান এবং London Times এ তাঁর ছবি ছাপা হয়।
আইন পেশায়ও জনাব এনামুল হক পিছিয়ে নেই। ঐতিহ্যবাহী ঢাকা আইনজীবি সমিতির একজন সক্রিয় সদস্য এবং দু’টি আইন গ্রন্থের প্রণেতা।

আপনার মতামত এখানে লিখুন




banner728x90

banner728x90




banner728x90

© বিডি ভয়েস নিউজ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed BY Next Tech
Translate »
error: Content is protected !!